• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কিশোরগঞ্জে সচেতনতা ক্যাম্পেইন

কিশোরগঞ্জে বক্তব্য রাখছেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান। - পূর্বকণ্ঠ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায়
কিশোরগঞ্জে সচেতনতা ক্যাম্পেইন

# মোস্তফা কামাল :-

করোনার আসন্ন দ্বিতীয় ঢেউ মোকাবেলায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কিশোরগঞ্জ আদালত চত্বরে জেলা প্রশাসনের উদ্যোগে সচেতনতা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ ১০ নভেম্বর মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রে মুহাম্মদ হাবিবুল্লাহ, সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, পৌর মেয়র মাহমুদ পারভেজ, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট শাহআজিজুল হক, জিপি অ্যাডভোকেট বিজয় শঙ্কর রায়, বারের সম্পাদক অ্যাডভোকেট সহিদুল আলম ও জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনডিসি মাহমুদুল হাসান।
সভায় সিনিয়র জেলা ও দায়রা জজ বলেছেন, করোনায় এমন কোন পরিবার নেই যাদের কোন না কোন স্বজন আক্রান্ত হননি। অনেকের নিকটজন মারা গেছেন। আদালতে কোন কোন মামলায় অনেক আসামী থাকে। তাদের সবার আদালতে আসার প্রয়োজন নেই। নিম্ন আদালতে যাদের জামিন হয়েছে, তাদেরকে আমার আদালতে জামিননামা পাঠালেই হবে, সশরীরে হাজির হবার প্রয়োজন নেই। এখন আদালতে অহেতুক প্রচুর মানুষের ভীড় লক্ষ্য করা যায় বলেও তিনি উদ্বেগ প্রকাশ করেন। তিনি তার আদালত কক্ষে সীমিত সংখ্যক আইনজীবীকে উপস্থিত থাকার অনুমতি দিয়ে থাকেন বলে জানিয়েছেন। তিনি আইনজীবীদেরকে মোয়াক্কেলদের আদালতে না এনে তাদের কাছ থেকে প্রয়োজনীয় ফি বিকাশ একাউন্টের মাধ্যমে গ্রহণের পরামর্শ দিয়েছেন।কিশোরগঞ্জে ক্যাম্পেইনে উপস্থিত শ্রোতা এবং মাস্ক ও প্রচারপত্র বিতরণের দৃশ্য। -পূর্বকণ্ঠ

জেলা প্রশাসক বলেছেন, করোনার প্রথম সংক্রমণে দেশের অর্থনীতির অনেক ক্ষতি হয়েছে। সক্রমণ যখন কিছুটা কমে এসেছে, তখন প্রধানমন্ত্রী স্বাস্থ্যবিধি মানার শর্তে জীবন ও জীবিকার তাগিদে বিধিনিষেধ কিছুটা শিথিল করেছেন। কিন্তু অধিকাংশ মানুষ এখন স্বাস্থ্যবিধি মানছেন না, মাস্ক পরছেন না। এমতাবস্থায় ‘নো মাস্ক নো সার্ভিস’ নির্দেশনা জারি করা হয়েছিল। অর্থাৎ মাস্ক না পড়লে কোন দপ্তরেই কাউকে সেবা দেয়া হবে না। এর পরও অবস্থার উন্নতি না হওয়ায় এখন ‘নো মাস্ক, নো এন্ট্রি’ নির্দেশনা জারি করা হয়েছে। অর্থাৎ, এখন কেউ মাস্ক ব্যবহার না করলে তাকে কোন দপ্তরে ঢুকতেই দেয়া হবে না। এটা কেবল জনগণ নয়, প্রতিটি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীকেও মানতে হবে। এ ব্যাপারে প্রত্যেক দপ্তর প্রধানকে উদ্যোগ নেয়ার জন্যও তিনি অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে জিডিপিতে ভারতকে ছাড়িয়ে গেছি। আগামীতে আমরা এশিয়ায় চতুর্থ স্থানে চলে যাব বলে আন্তর্জাতিক অর্থনীতিবিদরাই ভবিষ্যত বাণী করছেন। তিনি আদালত চত্বরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে জানিয়ে বলেন, কোন দোকানদার যদি মাস্ক ছাড়া থাকেন, বা কোন মাস্ক ছাড়া গ্রাহককে যদি পণ্য দেন, তাহলে সেই দোকান বন্ধ করে দেয়া হবে।
পুলিশ সুপার বলেছেন, সকলে মিলে করোনা পরিস্থিতি মোটামুটি সামাল দেয়া হয়েছে। আগামীতেও সচেষ্ট থাকতে হবে। তবে পুলিশ বা আইন শৃংখলা বাহিনী দিয়ে মানুষকে বাধ্য করার প্রয়োজন যেন না হয়, এ ব্যাপারে জনগণকেও সচেতন হতে হবে। তাহলে আইন প্রয়োগেরও প্রয়োজন পড়বে না। আর এই কারণেই এ ধরনের ক্যাম্পেইনের আয়োজন।
সিভিল সার্জন বলেছেন, সংক্রমণের দিক থেকে ভারত বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। আর তাদের পার্শ্ববর্তী দেশ হয়েও বাংলাদেশ এখনো ২২তম স্থানে আছে। প্রধানমন্ত্রীর দুরদর্শি নির্দেশনায় স্বাস্থ্য বিভাগসহ সকল বিভাগের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশে সংক্রমণ এবং মৃত্যুর হার খুবই কম। বিশেষ করে কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার মান দেশের অনেক বড় বড় হাসপাতালের চেয়ে ভাল। এখানে দেশের অনেক হাসপাতালের আগে জেলা প্রশাসক ও পৌর মেয়রের সহযোগিতায় হাইফ্লো নেজাল ক্যানুলা স্থাপন করা হয়েছে। এগুলি দিয়ে উন্নত চিকিৎসা নিশ্চিত করা যাচ্ছে। তবে কোন লক্ষণ দেখা দিলে যেন কেউ অবহেলা না করে দ্রুত নমুনা পরীক্ষা করান এবং অবস্থা একটু নাজুক মনে হলে যেন হাসপাতালের সেবা নেন, সিভিল সার্জন সেই আহবানও রেখেছেন।
আলোচনা শেষে বক্তাগণ শহর সমবায় সমিতির সৌজন্যে উপস্থিত আইনজীবীসহ জনগণের মাঝে প্রচারপত্র ও মাস্ক বিতরণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *